ক্যালিফোর্নিয়ায় স্বপ্নের নগরী নির্মাণে জমি কিনছেন সিলিকন ভ্যালির বিলিয়নিয়াররা

তথ্যানুসন্ধান ডেস্ক: (প্রকাশের তারিখ: 30-Aug-2023)
ক্যালিফোর্নিয়াতে এক নতুন নগর বানাতে চাচ্ছেন একদল টেক বিলিয়নিয়ার। এ জন্য তারা পাঁচ বছর ধরে সান ফ্রান্সিসকোর সৈকত এলাকায় হাজার হাজার একর জমি কিনেছেন। যুক্তরাজ্যের প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম দ্য রেজিস্টারের এক প্রতিবেদনে এমন তথ্য দেওয়া হয়েছে।এই বিষয়টি নিয়ে কাজ করছে ফ্ল্যানারি অ্যাসোসিয়েটস নামের এক রহস্যময় কোম্পানি। কোম্পানিটির নেতৃত্বে রয়েছেন প্রতিষ্ঠাতা ও গোল্ডম্যান স্যাচের প্রাক্তন ব্যবসায়ী জ্যান শ্রেমেক। এ ছাড়া এই পরিকল্পনায় বিনিয়োগকারীদের মধ্যে রয়েছেন—লিংকডইনের সহপ্রতিষ্ঠাতা রিড হফম্যান, মার্ক অ্যান্ড্রিসেন, ভেঞ্চার ক্যাপিটালিস্ট মাইকেল মরিটজ ও অ্যাপলের প্রয়াত সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবসের স্ত্রী লরেন পাওয়েল জব। যদিও প্রত্যেকে কত অর্থ বিনিয়োগ করেছে তা জানা যায়নি।ফ্ল্যানারির পরিকল্পনাটি এত দিন ক্যালিফোর্নিয়ার মেয়র ক্যাথরিন ময়ের ও এলাকার স্থানীয়দের কাছে অজানা ছিল। একসঙ্গে এত জমির চড়া দামে বিক্রির ঘটনাটি মেয়রের মনে সন্দেহের উদ্রেক করে। তিনি জমি মূল্য নির্ধারকের অফিসে যান ও বিক্রির রেকর্ডগুলো পর্যবেক্ষণ করেন। এই বিষয়ে ময়ের কোনো মন্তব্য না করলেও তিনি কয়েক বছর ধরে জমি কেনার বিষয়টি নিয়ে ফেসবুকে পোস্ট করছিলেন।

সম্প্রতি ট্র্যাভিস এয়ার ফোর্সের আশপাশের জমি কেনার বিষয়টি উদ্বেগজনক। কারণ এটি মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যস্ততম জায়গা। ঘন ঘন উড়োজাহাজ ওঠানামার কারণে সেখানে অনেক শব্দ হয়। এই জায়গায় বাড়ি বা প্রতিষ্ঠান তৈরি করলে বাসিন্দারা শব্দ দূষণের শিকার হবে।

এদিকে জমির দাম অস্বাভাবিক বাড়িয়ে বলার অভিযোগে স্থানীয় জমি মালিকদের বিরুদ্ধে মামলা করছে ফ্ল্যানারি। তবে আদালতের রেকর্ড ইঙ্গিত করছে, কিছু জমির মালিক ফ্ল্যানারির সঙ্গে মীমাংসা করেছেন। যদিও অন্যরা দাম বৃদ্ধি অব্যাহত রেখেছেন এবং ফ্ল্যানারিকে তাঁরা মামলা প্রত্যাহার করার অনুরোধ করছেন।

মামলার নথির সূত্রে জানা যাচ্ছে, সোলানোর বাসিন্দাদের ফ্ল্যানারি একরপ্রতি ১৫ হাজার ডলার দিতে প্রস্তুত।

যদিও এই সব তথ্য স্পষ্টভাবে প্রমাণ করে না যে ফ্ল্যানারি কোম্পানি প্যারিস, নিউইয়র্ক ও লন্ডনের মতো জাঁকজমকপূর্ণ শহর বানাতে চায়, যেখানে হাজার হাজার চাকরি ও সমুদ্রতীরে কাছাকাছি আবাসন তৈরি করবে।

স্পেসএক্স ও টেসলার মালিক ইলন মাস্ক বাসট্রোপ কাউন্টি, টেক্সাস ও পূর্ব অস্টিনে হাজার হাজার একর জমি কিনছেন। তিনি তাঁর কর্মীদের জন্য টেসলা গিগাফ্যাক্টরি ও বোরিং কোম্পানির অবকাঠামোর পাশে একটি শহর নির্মাণের পরিকল্পনা করেছেন। যদিও এই স্থানগুলো তীব্র তাপমাত্রা ও খরার কারণে বসবাসের উপযোগী নয়।

ওয়ালমার্ট ই–কমার্সের সিইও মার্ক লোর ‘টেলোসা’ নামে আরেকটি নগর নির্মাণের স্বপ্ন দেখেন। যদিও এই শহর কোথায় হবে সেটি এখনো চূড়ান্ত নয়। ধারণা করা হচ্ছে যুক্তরাষ্ট্রের নেভাদা, অ্যারিজোনা ও উটাহর মরুভূমিতে এই শহর নির্মাণ করা হতে পারে। এই স্থানগুলোতেও মানুষের বসবাসের উপযোগী পরিবেশ নেই।


এই বিভাগের আরো খবর