ইসরায়েলে কী কী অস্ত্র পাঠালো যুক্তরাষ্ট্র?

নিউজ ডেস্ক: (প্রকাশের তারিখ: 11-Oct-2023)
ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের হামলা শুরুর পরপরই ইসরায়েলের প্রতি ‘অটল সমর্থন’ পুনর্ব্যক্ত করে প্রয়োজনীয় সব ধরনের সাহায্য দেওয়ার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার প্রতিশ্রুতি অনুসারে এরই মধ্যে সামরিক সহায়তার প্রথম চালান পৌঁছে গেছে ইসরায়েলে।

হামাসের হামলার মুখে ইসরায়েলের কাছাকাছি একটি বিশাল বিমানবাহী রণতরী পাঠানোর ঘোষণা দিয়েছে বাইডেন প্রশাসন। এর বাইরেও বিপুল সংখ্যক সমরাস্ত্র পাঠিয়েছে তারা।
একনজরে দেখে নেওয়া যাক ইসরায়েলকে কী কী সাহায্য দিলো যুক্তরাষ্ট্র-

নৌবাহিনীর জাহাজ ইসরায়েলের সমর্থনে ইউএসএস জেরাল্ড আর ফোর্ড ক্যারিয়ার স্ট্রাইক গ্রুপ ও তার সঙ্গে থাকা যুদ্ধজাহাজগুলো পূর্ব ভূমধ্যসাগরে নিয়ে যাওয়া হচ্ছে। ইউএসএস ফোর্ড হলো মার্কিন নৌবাহিনীর সবচেয়ে উন্নত ও বিশ্বের অন্যতম বৃহত্তম বিমানবাহী রণতরী। এতে একটি গাইডেড মিসাইল ক্রুজার এবং চারটি গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার রয়েছে।
পাশাপাশি অত্যাধুনিক যুদ্ধাস্ত্রে সজ্জিত গাইডেড মিসাইল ক্রুজার ইউএসএস নরম্যান্ডি এবং ডেস্ট্রয়ার ইউএসএস থমাস হাডনার, ইউএসএস রামেজ, ইউএসএস কার্নি এবং ইউএসএস রুজভেল্টকেও ইসরায়েলের দিকে পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।

ওই অঞ্চলে এফ-১৫, এফ-১৬, এ-১০’র পাশাপাশি বিশ্বের সবচেয়ে উন্নত ফাইটার জেট এফ-৩৫’র সংখ্যা বাড়াচ্ছে পেন্টাগন।
যুক্তরাষ্ট্রের পাঠানো রণতরীগুলোতে প্রায় পাঁচ হাজার নাবিক রয়েছেন বলে জানা গেছে।

অস্ত্র-গোলাবারুদ মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন গত রোববার জানিয়েছেন, যুক্তরাষ্ট্র ইসরায়েলকে অস্ত্র-গোলাবারুদ সরবরাহ করবে।
তবে সেগুলো ঠিক কী ধরনের অস্ত্র তা এখনো নিশ্চিত নয়। ধারণা করা হচ্ছে, ইন্টারসেপ্টর এবং নির্ভুল-নির্দেশিত অস্ত্র পাঠাতে অনুরোধ করেছে ইসরায়েল। ইন্টারসেপ্টরগুলো মূলত ইসরায়েলের আয়রন ডোম প্রতিরক্ষা ব্যবস্থার জন্য।

সূত্র জানিয়েছে, প্রায় ২০০ কোটি ডলারের মার্কিন যুদ্ধাস্ত্র ইসরায়েলের ছয়টি ভিন্ন স্থানে আগেই সরবরাহ করা হয়েছিল, যা জরুরি পরিস্থিতিতে ব্যবহার করা হতে পারে।
কত সাহায্য পায় ইসরায়েল
ইসরায়েলকে প্রতি বছর বিনাশর্তে প্রায় ৩০০ কোটি ডলারের সামরিক সহায়তা দিয়ে থাকে যুক্তরাষ্ট্র। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে যুক্তরাষ্ট্রের বৈদেশিক সহায়তার সবচেয়ে বড় প্রাপক হলো ইসরায়েল।

এই বিভাগের আরো খবর